আমাদের সাথে সোস্যাল মিডিয়ায় যুক্ত থাকতে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন Facebook Follow us!

হীরক রহস্য (পর্ব-০১) - শার্লক হোমস সিরিজ

হীরক রহস্য -শার্লক হোমস সিরিজ,গোয়েন্দা গল্প,এডভেঞ্চার গল্প,
হীরক রহস্য - শার্লক হোমস সিরিজ

দি কেস বুক অব শার্লক হোমস
হীরক রহস্য
মূলঃ স্যার আর্থার কোনান ডয়েল
অনুবাদ-সম্পাদনা-ভূমিকা
মিলন রায়

ভূমিকা

গোয়েন্দা শব্দটা শুনলেই যাঁর নামটা চট করে মনে আসে তিনি বিশ্ববিখ্যাত শার্লক হোমস। পৃথিবীর কোটি কোটি পাঠকের হৃদয় জয় করে তিনি আজো হয়ে আছেন এক জীবন্ত কিংবদন্তী। ১৮৫৪ সালের জানুয়ারির ৬ তারিখ। শুক্রবার দিন। ইস্ট ইন্ডিয়া কোম্পানির লেফটেন্যান্ট সাইগার হোমস আর ভায়োলেট শেরিন ফোর্ডের ঘর আলো করে জন্ম হলো শার্লকের। তখন ছিল বিকেলবেলা। প্রাচীন অ্যাংলো-স্যাক্সন শার্লক শব্দের অর্থ হচ্ছে চকচকে চুল। মাথা বোঝাই ঘন কালো সুন্দর চুল দেখে মা শিশুর নাম রাখলেন শার্লক। পুরো নাম উইলিয়াম শার্লক স্কট হোমস। বড় হয়ে তিনি নিজের এতো বড়ো নামটাকে ছোট্ট করে বানালেন শার্লক হোমস। আর এই ছোট্ট সুন্দর নামেই তিনি হলেন জগদ্বিখ্যাত সত্যানুসন্ধানী, গোয়েন্দাদের পথিকৃৎ।

শার্লক হোমস কিন্তু রহস্যের পিছনে ঘুরে ঘুরে সময় নষ্ট করতেন না। তিনি ঘর থেকে বেরই হতেন না বললে চলে। তাঁর পর্যবেক্ষণ ক্ষমতা, বিশ্লেষণী শক্তি, উপস্থিত বুদ্ধি, চাতুরি এবং অনন্য সাধারণ অভিনয় ক্ষমতার দ্বারা ঘরে বসেই সব রহস্যের জট খুলে দিতেন। কোথাও কোনো রহস্য দানা বাধলে সবাই ছুটে আসতেন শার্লকের কাছে। ঘটনার বিবরণ শুনেই তিনি বলে দিতে পারতেন রহস্যের ভিতরের রহস্য কোথায়। এটাই ছিল তাঁর পেশা। কারণ তিনি ছিলেন পৃথিবীর একমাত্র কনসালটিং ডিটেকটিভ। পরামর্শদাতা গোয়েন্দা।

বাবার ইচ্ছে অনুযায়ী ইঞ্জিনিয়ার না হয়ে কেন শার্লক এই অদ্ভুত পেশায় আসলেন সেই রহস্য উদ্ঘাটনের অনেক চেষ্টা করেছেন তাঁর যোগ্য সহকারী ও বন্ধু লেখক ডা. ওয়াটসন। পুরো নাম ডা. জন এস ওয়াটসন। ডা. ওয়াটসন শুধু শার্লকের বন্ধু বা সহকারীই ছিলেন না, ২২১ বি বেকার স্ট্রিটের বাসার সহবাসীও ছিলেন তিনি। এই বেকার স্ট্রিটের বাড়িতে বসেই একদিন নিজের পেশা সম্পর্কে বন্ধুকে শুনিয়েছিলেন শার্লক হোমস।

ছেলেবেলা থেকেই দুই দাদার সঙ্গে থেকে শার্লক চোখের যথাসাধ্য ব্যবহার করতে শিখেছিলেন। তিনি তখন থেকেই জেনে গিয়েছিলেন, যা চোখে দেখা যায় তা-ই সব নয়। তার খুঁটিনাটি বৈশিষ্ট্য থেকে অনেক গোপন তথ্য বের করে নেয়া যায়। এসব কারণেই অত্যাশ্চর্য পর্যবেক্ষণ ক্ষমতা এবং বিশ্লেষণী প্রতিভার বিকাশ ঘটেছিল তাঁর মধ্যে। অঙ্কের মতো শুধু যুক্তির ধাপ বেয়ে তুচ্ছ ঘটনা থেকে মোক্ষম সিদ্ধান্তে পৌঁছানোর অসাধারণ ক্ষমতা অর্জন করেছিলেন তিনি।

অক্সফোর্ডে যখন শার্লক আন্ডার গ্রাজুয়েটের ছাত্র, তখন তাঁর বয়স ১৮। তাঁর তালঢ্যাঙা চেহারা তেমন সুন্দর না হলেও তাঁর দিকে চোখ না ফিরিয়ে থাকা যেত না। একটা আকর্ষণীয় ক্ষমতা ছিল তাঁর। কিন্তু তিনি ছিলেন বন্ধুবিহীন। তবে দ্বিতীয় বছরেই তাঁর একজন বন্ধু জুটে গেল। বন্ধুটির নাম ভিক্টর ট্রেভর ভিক্টরও ছিলেন শার্লকের মতো নিঃসঙ্গ।

একদিন ভিক্টরের সঙ্গেই তাঁদের বাড়িতে গেলেন শার্লক। সেটা হলো ১৮৭৪ সালের ১২ জুলাই রবিবার। ভিক্টর তাঁর বাবার সঙ্গে যখন শার্লকের পরিচয় করিয়ে দিলেন, তখন বন্ধুর মানুষের অল্প কিছু জিনিস দেখে সব বলে দেবার বিস্ময়কর গুণের কথাটি বলতেও ভুললেন না।

বৃদ্ধ ট্রেভর মনোযোগ দিয়েই সব শুনলেন। কিন্তু সব বিশ্বাস করতে পারলেন না। শার্লককে পরীক্ষা

করে দেখার জন্যে বললেন : বলুন দেখি, আমাকে দেখে আপনার কি মনে হয়? শার্লক তাঁর উত্তরে যা বললেন, তাতে বৃদ্ধ ট্রেভরের মুখের মৃদু হাসি মিলিয়ে গেল। ভীষণ অবাক হলেন তিনি। তারপর আরো কথাবার্তা তাঁদের হলো। আর ওই দিনের ওই ঘটনার পরই শার্লকের জীবনের মোড় ঘুরে গেল। যা এতদিন তাঁর কাছে ছিল নিছক শখ— তা পরবর্তী জীবনে পেশা ও নেশা হয়ে একাকার হয়ে গেল ।

বৃদ্ধ ট্রেভরের জীবনের গোপন এক অধ্যায়ের রহস্য উদ্ঘাটন করতে গিয়েই শার্লক হোমস পৃথিবীর সর্বশ্রেষ্ঠ গোয়েন্দা হওয়ার পথে অগ্রসর হলেন। ইঞ্জিনিয়ার আর তাঁর হওয়া হলো না। বাবার অনিচ্ছা সত্ত্বেও হয়ে গেলেন বিশ্ববিখ্যাত সত্যানুসন্ধানী ।

উপরের কথাগুলো পড়ে মনে হবে যেন সত্যিকার কোনো মানুষের জীবন কথা লেখা হয়েছে। অথচ বিস্ময়কর ঘটনা হলো শার্লক হোমস বলে জীবিত কোনো মানুষ কোনো কালেই ছিলেন না। নিছক কল্পনায় সৃষ্ট এক অসাধারণ চরিত্র। কিন্তু স্রষ্টার সৃষ্টি নৈপুণ্যে সৃষ্ট কাল্পনিক চরিত্রের বিপুল জনপ্রিয়তার আড়ালে চাপা পড়ে গেছেন স্বয়ং সৃষ্টিকর্তা। স্যার আর্থার কোনান ডয়েল। সাহিত্যকে ছাপিয়ে চরিত্র পাঠকের কাছে হয়ে উঠল জীবন্ত। বাস্তবিকই স্রষ্টা আর সৃষ্টি যেখানে মিলেমিশে একাকার হয়ে যায় সেখানে অসাধারণত্ব তো ঘটবেই।

ডা. জোশেফ বেল একবার একটি চিঠিতে ডয়েলকে লিখেছিলেন— "You are yourself shearlok Homes!" আসলেই ডয়েল এবং হোমস, উভয়ের চরিত্রে, জীবনযাপনে এমন মিল যে, তাঁদের মনে হয় একই চরিত্রের দুই জমজ ছায়া। শুধু আকৃতগত অমিলটুকু ছাড়া তাঁরা উভয়েই ছিলেন অভিন্ন ব্যক্তিসত্তা।

ডয়েল ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি হতে পারতেন অনেক কিছুই। কিন্তু সাহিত্যপ্রীতি এবং
নিয়োজিত রেখেছে আমৃত্যু।

প্লাইমাউথের সাউথসীর ১নং বুশ ভিলার বাড়ি ভাড়া নিয়ে ডাক্তারি শুরু করেন। সেই সঙ্গে গল্প লেখাও ।

শিল্পপ্রবণতা তাঁকে প্রথমে ঐতিহাসিক গ্রন্থাবলী রচনায় এবং পরে শার্লক হোমসের বিচিত্র কীর্তিকলাপে ডয়েল ডাক্তারি পাশ করেছিলেন। সেটা হলো ১৮৮১ সাল। পড়াকালীনই তিনি জাহাজে কাজ নিয়ে আর্কটিক যাতায়াতের সুযোগ পান। পাস করে চলে যান আফ্রিকায়। তিনমাস পরে ফিরে এসে

A Tangled Skein উপন্যাসে প্রথমে শার্লক হোমসের জন্ম হয় ১৮৮৭ সালে। তখন শার্লকের বয়স লেখা হয় তেত্রিশ বছর। শার্লকের প্রথম নামকরণ করেন শেরিন ফোর্ড হোমস। পছন্দ না হওয়ায় রাখলেন শার্লক হোমস। একই সাথে উপন্যাসের নামও পরিবর্তন করে দিলেন A study in Skerlet. আর পিছনে তাকাতে হয় নি ডয়েলকে। ডাক্তারি পেশা ছেড়ে পুরোপুরি লেখায় আত্মনিয়োগ করেন তিনি।

শার্লক হোমসকে নিয়ে সবসুদ্ধ চারটি রহস্য উপন্যাস ও ছাপ্পান্নটি ছোট গল্প লেখেন ডয়েল । প্রতিটি লেখার মধ্যে হোমস চরিত্রটি এমন নিপুণভাবে তিনি এঁকেছেন সে পাঠকরা কোনোদিন বিশ্বাসই করেন নি শার্লক হোমস কল্পিত একজন মানুষ। সবচেয়ে আশ্চর্যের ব্যাপার হলো, লেখকের জীবিত অবস্থায়ই হোমসের নামে অনেক চিঠি আসত। অবিশ্বাস্য হলেও সত্যি যে, এখনো শার্লক হোমসের আবির্ভাবের একশ বছর পরেও পৃথিবীর বিভিন্ন জায়গা থেকে ২২১ বি বেকার স্ট্রিট, লন্ডন ডব্লু-১, এই ঠিকানায় সপ্তাহে অন্তত চল্লিশখানা চিঠি আসে। আর এক ভদ্রমহিলা সেসব চিঠির জবাবও দেন।

স্রষ্টার চেয়ে সৃষ্টির জনপ্রিয়তা এত বেশি বলেই স্যার আর্থার কোনান ডয়েলকে সবাই ভুলে যেতে বসেছেন। কিন্তু তাঁর অমর সৃষ্টি শার্লক হোমস গত একশ বছরেও এতটুকু জনপ্রিয়তা হারায় নি। এখানেই স্রষ্টার চরম সার্থকতা।

শার্লক হোমসের আদলে পৃথিবীর বিভিন্ন দেশে অনেক লেখক নতুন নতুন গোয়েন্দার সৃষ্টি করেছেন। কিন্তু শার্লকের তীক্ষ্ণ বুদ্ধিমত্তা, বিচার বিশ্লেষণী ক্ষমতার ধারে কাছেও কেউ ঘেঁষতে পারেন নি। আর সে জন্যেই বিশ্বের সব দেশে সব ভাষায় সমান জনপ্রিয় গোয়েন্দা শার্লক হোমস আর তাঁর অসাধারণ স্রষ্টা স্যার আর্থার কোনান ডয়েল। বিশ্ব সাহিত্যের এই বিরল প্রতিভা, শার্লকের অমর স্রষ্টা ১৯৩০ সালে মৃত্যুবরণ করেন। মৃত্যুর আগে তিনি এক সাক্ষাৎকারে বলেছিলেন যে, পাঠকরা মনে করতেন শার্লক হোমস এক জীবন্ত ব্যক্তি আর সেই ব্যক্তি সব রহস্যের সমাধান করতে পারেন ।

শার্লক হোমসের গোয়েন্দা পুলিশ কাহিনীগুলো এতই তাত্ত্বিক, সূক্ষ্ম বিশ্লেষণধর্মী ও যুক্তি-বিজ্ঞান নির্ভর ছিল যে চীনদেশের সরকারি বিভাগের পাঠ্য বইয়ের তালিকায় অত্যাবশ্যকীয় বিষয় হিসেবে পড়ানো হয়। স্কটল্যান্ড ইয়ার্ডের পুলিশ এবং ফ্রান্সের পুলিশ বিভাগেও শার্লক হোমসের গোয়েন্দা কাহিনীগুলো পড়তে হয়।

স্যার আর্থার কোনান ডয়েলের অমর কীর্তি শার্লক হোমসের সমগ্র কাহিনীগুলো বাংলা ভাষায় অনুবাদ ও সম্পাদনা করতে পেরে সত্যিকার অর্থেই আমি গর্বিত। আমি যথাসাধ্য চেষ্টা করেছি সরল, সহজ ও প্রাঞ্জল ভাষায় বইখানির অনুবাদ করতে। আশা করি সবশ্রেণীর পাঠকদের কাছেই বইটি সমাদৃত হবে।

-মিলন রায়

হীরক রহস্য
শার্লক হোমস



কটা মামলার মধ্যে আটকে রয়েছেন শার্লক হোমস। তাঁর শরীরের যা অবস্থা ভালো নয় দিনের পর দিন। রোগা হয়ে যাচ্ছেন, খাওয়া দাওয়া একরকম ছেড়েই দিয়েছেন। ড. ওয়াটসন জিজ্ঞেস করেছিলেন, খাবেন কখন? তাতে তিনি বলেছিলেন, পরশু সাড়ে সাতটায়। বিলি হোলো হোমসের ছোকরা চাকর। খুব চালাক আর চটপটে। হোমসের জীবনের একাকিত্বের ফাঁক অনেকটা ভরাট করেছে সে। বিলি ড. ওয়াটসনকে বলল- কাকে যেন ধরার চেষ্টা করছেন। পরশু বেরিয়েছিলেন জনমজুর সেজে, যেন কাজ খুঁজছেন, আর আজ বেরিয়েছিলেন এক বুড়ির সাজে। ড. ওয়াটসন বিলিকে বললেন, 'আচ্ছা, মামলাটা কী বলতে পারো?'

বিলি গলার স্বর নিচু করে চটপট উত্তর দিল, 'স্যার, আপনাকে বলতে আপত্তি নেই, তবে দেখবেন আর

কেউ যেন জানতে না পারে। এ হল মুকুটের হীরের সেই মামলা।' আঁতকে উঠলেন ওয়াটসন। বললেন, 'অ্যাঁ বলো কী, সেই কোটি টাকার চুরির মামলা?” বিলি বলল, 'আজ্ঞে হ্যাঁ। যেমন করেই হোক আদায় করতেই হবে। এ ব্যাপারে স্যার, স্বরাষ্ট্রমন্ত্রী

এসেছিলেন। এমনকি প্রধানমন্ত্রীও নিজে এসেছিলেন। ওই সোফাতেই বসেছিলেন দুজনে, সুন্দর করে ওঁদের সঙ্গে কথা বলছিলেন মি. হোম্‌স্ । ওঁরা দুজন তাঁর কথায় কিছুক্ষণের মধ্যেই শান্ত হয়েছিলেন। মি. হোমস বলেছিলেন, তিনি যতোটা পারবেন করবেন।

ওয়াটসন বললেন, 'আচ্ছা, বিলি, জানলায় ওই পর্দাটা কেন?'

বিলি বলল, 'তিন দিন হল মি. হোমস ওটা ওখানে লাগিয়েছেন। জানেন, একটা খুব মজার জিনিস ওটার পেছনে আছে।' এই বলে বিলি গিয়ে জানলার পর্দাটা একটু সরিয়ে দিল। অসহ্য বিস্ময়ের একটা শব্দ ড. ওয়াটসনের মুখ দিয়ে বেরিয়ে এল। তাঁর বন্ধুটির মূর্তি সেখানে, পরনে

ড্রেসিং গাউন। মুখটার তিনভাগ জানলার দিকে, আর নিচের দিকে নামানো, কোনো অদৃশ্য বই পড়তে ব্যস্ত,

আর শরীরটা ইজিচেয়ারের মধ্যে ডোবানো। মাথাটা খুলে নিয়ে বিলি বলল, 'এটা আমরা মাঝে মাঝে এদিকে

ওদিকে ফিরিয়ে দিই স্যার, যাতে অস্বাভাবিক মনে না হয়। জানলার পর্দা বন্ধ না থাকলে হাত দিতে সাহস

করি না, কারণ জানলার শার্সি খোলা থাকলে রাস্তার ওপার থেকে দেখা যায় ।

ওয়াটসন বললেন, 'এমন একটা ব্যাপার আগেও আমরা একবার করেছি।'

বিলি বলল, 'সে তাহলে আমি আসার আগে।' জানলার পর্দা সরিয়ে বিলি মুখ বাড়িয়ে রাস্তার দিকে

তাকিয়ে বলল, 'জানেন, ওদিক থেকে আমাদের ওপর লক্ষ্য রাখা হয়। ওই যে একজনকে দেখা যাচ্ছে, দেখুন না।'

ড. ওয়াটসন এক পা এগিয়েছেন, এমন সময় শোবার ঘরের দরোজাটা খুলে গেল, হোমসের সুদীর্ঘ ছিপছিপে শরীর দেখা দিল সেখানে। মুখটা ফ্যাকাশে আর লম্বা হলেও পদক্ষেপ ও ভাবভঙ্গি সেই আগের মতোই চটপটে দেখা গেল। একলাফে জানালাটার কাছে গিয়ে সঙ্গে সঙ্গে শার্সি বন্ধ করে দিলেন। বললেন, "ওটায় হাত দিও না বিলি। জানো, এই মুহূর্তেই তুমি ভয়ঙ্কর বিপদে পড়েছিলে, মারা পর্যন্ত যেতে পারতে এবং আপাতত আমার তোমাকে না হলে চলে না। আর ওয়াটসন, বড়ো ভালো লাগছে আবার তোমাকে তোমার পুরোনো ডেরায় দেখতে পেয়ে। কিন্তু বড়ো সংকটজনক মুহূর্তে তুমি এসেছ।'

ওয়াটসন বললেন, 'তাই তো শুনছি।'

হোমস বিলিকে বললেন, 'তুমি যাও। বিলি ছেলেটিকে নিয়ে মহাসমস্যা বুঝলে? এতোটা বিপদের মুখে

ওকে ঠেলে দেয়া কি আমার পক্ষে যুক্তিসঙ্গত, বলো তো?' ওয়াটসন বললেন, 'কিন্তু বিপদটা কিসের?” হোমস গাঢ় স্বরে উত্তর দিলেন, 'আকস্মিক মৃত্যুর। আজই সন্ধ্যায় একটা কিছু ঘটে যাবে বলে মনে হচ্ছে।'

ওয়াটসনের প্রশ্ন, 'কী সেটা?”

হোমস বললেন, 'খুন হয়ে যাওয়া।' ওয়াটসন বললেন, 'ধেৎ, তুমি ঠাট্টা করছ।'


চলবে.....


শার্লক হোমস পরিচিতি

শার্লক হোমসঃ ঊনবিংশ শতাব্দীর শেষভাগ ও বিংশ শতাব্দীর প্রথম ভাগের একটি কাল্পনিক গোয়েন্দা চরিত্র। ১৮৮৭ সালে প্রথম আবির্ভূত এই চরিত্রের স্রষ্টা স্কটিশ লেখক ও চিকিৎসক স্যার আর্থার কোনান ডয়েল। হোমস একজন উচ্চমেধাসম্পন্ন লন্ডন-ভিত্তিক "পরামর্শদাতা গোয়েন্দা"। নির্ভুল যুক্তিসঙ্গত কার্যকারণ অনুধাবন, যে কোনো প্রকার ছদ্মবেশ ধারণ এবং ফরেনসিক বিজ্ঞানে দক্ষতাবলে জটিল আইনি মামলার নিষ্পত্তি করে দেওয়ার জন্য তাঁর খ্যাতি ভুবনজোড়া।


কোনান ডয়েল হোমসকে নিয়ে চারটি উপন্যাস ও ছাপ্পান্নটি ছোটগল্প লিখেছেন। প্রথম কাহিনি আ স্টাডি ইন স্কারলেট ১৮৮৭ সালের বিটন’স ক্রিসমাস অ্যানুয়াল পত্রিকায় প্রকাশিত হয়। দ্বিতীয় কাহিনি দ্য সাইন অব দি ফোর ১৮৯০ সালে লিপিনকোট’স মান্থলি ম্যাগাজিন পত্রিকায় প্রকাশিত হয়। ১৮৯১ সালে দ্য স্ট্র্যান্ড ম্যাগাজিন পত্রিকায় প্রথম ছোটগল্পের সিরিজটি প্রকাশিত হওয়ার পরই শার্লক হোমস চরিত্রটি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। ১৯২৭ সাল পর্যন্ত হোমসকে নিয়ে একগুচ্ছ ছোটগল্পের সিরিজ ও আরও দুটি ধারাবাহিক উপন্যাস প্রকাশিত হয়। হোমস কাহিনির পটভূমির সময়কাল ১৮৮০ থেকে ১৯০৭ সাল; শেষ ঘটনাটির সময়কাল অবশ্য ১৯১৪।


চারটি বাদে সব কটি কাহিনিই হোমসের বন্ধু তথা জীবনীকার ডা. জন ওয়াটসনের জবানিতে লেখা। দুটি গল্প ("দ্য ব্লাঞ্চেড সোলজার্স" ও "দ্য লায়ন’স মেন" হোমসের নিজের জবানিতে এবং অন্য দুটি গল্প "দ্য ম্যাজারিন স্টোন" ও "হিজ লাস্ট বো") তৃতীয় পুরুষে লেখা। দুটি গল্প আবার ("দ্য মাসগ্রেভ রিচুয়াল" ও "দ্য গ্লোরিয়া স্কট) হোমস ওয়াটসনকে নিজের স্মৃতি থেকে শুনিয়েছেন, এবং ওয়াটসন সেখানে কাহিনির কাঠামোটিই মাত্র বর্ণনা করেছেন। প্রথম উপন্যাস আ স্টাডি ইন স্কারলেট-এর মধ্যবর্তী অংশে হোমস ও ওয়াটসনের অজ্ঞাত ঘটনার দীর্ঘ বর্ণনা করা হয়েছে এক সর্বজ্ঞ বর্ণনাকারীর জবানিতে।


কোনান ডয়েল বলেছিলেন যে হোমসের চরিত্রটির অনুপ্রেরণা হলেন ডা. জোসেফ বেল, যাঁর অধীনে এডিনবরা রয়্যাল ইনফার্মারিতে করণিক হিসেবে ডয়েল কাজ করতেন। হোমসের মতো বেলও ক্ষুদ্রাতিক্ষুদ্র পর্যবেক্ষণ থেকে বিরাট বিরাট সিদ্ধান্ত বের করতেন।

-সূত্রঃ উইকিপিডিয়া

আর্থার কোনান ডয়েল পরিচিতি

স্যার আর্থার ইগনেতিয়াস কোনান ডয়েল (১৮৫৯-১৯৩০):

স্যার আর্থার ইগনেতিয়াস কোনান ডয়েল ছিলেন একজন ইংরেজ লেখক ও চিকিৎসক।তার জীবনকাল ২২ মে ১৮৫৯ থেকে ৭ জুলাই ১৯৩০ (৭১বছর) সাল পর্যন্ত। তার শার্লক হোম্‌সের গল্পসমূহের জন্য তিনি বিশ্বব্যাপী পরিচিত। তার অন্যান্য রচনার মধ্যে রয়েছে কল্পবিজ্ঞান গল্প, নাটক, প্রেমের উপন্যাস, কবিতা, ননফিকশন, ঐতিহাসিক উপন্যাস এবং রম্যরচনা। এছাড়াও তিনি তার জিবদ্দশায় অনেক সম্মাননা ও পুরস্কার ও পেয়েছেন যার মধ্যে নাইট ব্যাচেলর,জেরুজালেমের সাধু জন হাসপাতালের সর্বোচ্চ সম্মান-এর 'নাইট অব গ্রেস,রানীর দক্ষিণ আফ্রিকা পদক , ইটালির অর্ডার অব ক্রাউন, নিশানে মাজেদি – দ্বিতীয় শ্রেণি (অটোম্যান সম্রাজ্য) উল্লেখযোগ্য।


Post a Comment

অনুগ্রহ করে স্পাম করা থেকে বিরত থাকুন।
Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.